চট্টগ্রামবাসীর ভোগান্তি মামলাজটে

0
293

চট্টগ্রাম সংবাদদাতা: চট্টগ্রামে আদালত ও বিচারক সংকটের কারণে মামলাজট কমছে না, ভোগান্তির শিকার হচ্ছেন বিচারপ্রার্থীরা। জেলায় বিচারাধীন মামলার সংখ্যা সোয়া দুই লাখের কাছাকাছি হলেও বিভাগীয় স্পেশাল জজ আদালতসহ অন্তত ১৫টি আদালত বিচারকশূণ্য । তাই ন্যায়বিচার নিশ্চিতের পাশাপাশি মামলা নিয়ে দুর্ভোগ কমাতে আদালতের সংখ্যা বাড়ানো ও শূণ্যপদে নিয়োগ দেয়ার দাবি জানালেন আইনজীবী ও বিচারপ্রার্থীরা। তাগিদ দিলেন, চট্টগ্রামে সাইবার ক্রাইম ট্রাইব্যুনাল স্থাপন ও সার্কিট বেঞ্চ পুনরায় চালুর।

আইনজীবি সমিতির তথ্য অনুযায়ী, গত আগষ্ট পর্যন্ত চট্টগ্রামের আদালতে বিচারাধীন মামলার সংখ্যা ছিলো ২ লাখ ১৮ হাজারেরও বেশি। এর মধ্যে চট্টগ্রাম জেলা ও দায়রা জজ আদালতে ১ লাখ ২৫ হাজার ৫৪৬টি, মহানগর দায়রা জজ আদালতে ৪৪ হাজার ৫২২টি, মুখ্য মহানগর হাকিম আদালতে ৩৫ হাজার ১৫৯টি ও চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে ১৩ হাজার ৫১২টি মামলা বিচারাধীন। চট্টগ্রামের ১৫টি আদালতে দীর্ঘদিন বিচারকের পদ শূণ্য থাকায় তৈরি হয়েছে মামলার এমন জট। এসব মামলার দীর্ঘসূত্রিতার কারণে সময় ও অর্থের অপচয় হচ্ছে বিচারপ্রার্থীদের। পোহাতে হচ্ছে চরম ভোগান্তি।

আইনজীবী ও বিচারপ্রার্থীরা বলছেন, মামলার জট কমাতে ও সুবিচার নিশ্চিত করতে দ্রুত আদালতের সংখ্যা বাড়ানো উচিত। নিয়োগ দেয়া উচিত সৎ, যোগ্য ও দক্ষ বিচারক।

একই দাবি জেলা আইনজীবী সমিতিরও। সেই সাথে চট্টগ্রামে সাইবার ক্রাইম ট্রাইব্যুনাল স্থাপন ও সার্কিট বেঞ্চ পুনরায় চালুর দাবিও জানান সমিতির নেতারা।

সুবিচার নিশ্চিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ দ্রুত উদ্যোগ গ্রহণ করবেন এমনটাই প্রত্যাশা সকলের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here